ঘুর্নিঝড় সিত্রাংয়ের ক্ষয়ক্ষতি থেকে বাঁচতে ঝিনাইদহ জেলা প্রশাসকের প্রস্তুতি সভা

ঘুর্নিঝড় সিত্রাংয়ের ক্ষয়ক্ষতি থেকে বাঁচতে ঝিনাইদহ জেলা প্রশাসকের প্রস্তুতি সভা

ঝিনাইদহ প্রতিনিধি-
বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে “সিত্রাং” নামক ঘূর্ণিঝড়টি প্রবল হবার সম্ভাবনা দেখা দেয়ায় জেলা প্রশাসকের উদ্যোগে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির এক জরুরী সভার আয়োজন করা হয়েছে। ঘুর্নিঝড় মোকাবেলায় সোমবার (২৪ আগষ্ট) জেলা প্রশাসক মনিরা বেগমের সভাপতিত্বে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

এ সভার সিদ্ধান্ত জেলা প্রশাসকের অফিসিয়াল ফেসবুক আইডির মাধ্যমে জানানো হয় যে, জেলা প্রশাসক ঝিনাইদহের কার্যালয়ে একটি নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে এবং এ সংক্রান্ত যে কোন তথ্য দ্রুত জানানোর জন্য একটি টেলিফোনও রাখা হয়েছে। যার নিয়ন্ত্রণ কক্ষ নং- ২১২ এবং ফোন নং- ০২৪৭৭৭-৪৬৮৫৩। নিয়ন্ত্রণ কক্ষটি ২৪ থেকে ২৬ অক্টোবর পর্যন্ত সার্বক্ষণিক খোলা থাকবে।

এদিকে, ঘূর্ণিঝড় মোকাবেলায় জনসাধারণের করণীয় বিষয়ে পরামর্শ দিয়ে আরও জানানো হয় যে, দুর্যোগ থাকাবস্থায় শুকনো খাবার সহ প্রয়োজনীয় খাদ্য মজুদ রাখা, ঝুকিপূর্ণ ভবনে বসবাস না করে পার্শ্ববর্তী পাকা স্থাপনায় অবস্থান নেওয়া, প্রয়োজনীয় মোমবাতির ব্যবস্থা রাখা, গবাদিপশু নিরাপদ স্থানে রাখার ব্যবস্থা গ্রহণ করা, ছেঁড়া বৈদ্যুতিক তার থেকে সতর্কতা অবলম্বন করে নিরাপদ দূরত্বে অবস্থান নেওয়া, ঝড় চলাকালীন সময়ে অপেক্ষাকৃত নিচু স্থানে শুয়ে পড়া, স্থানীয় প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে অবস্থান নেওয়া, প্রয়োজনে নিকটস্থ দমকল বাহিনীর সহযোগিতা নেওয়া, প্রাথমিক চিকিৎসার সরঞ্জামাদি ও প্রয়োজনীয় ওষুধ সাথে রাখা, নদী থেকে দূরে অবস্থান নেওয়া, দুর্যোগ চলাকালীন বিদ্যুৎ ও গ্যাসের মেইন সুইচ বন্ধ রাখাসহ বিপদগ্রস্ত হলে জেলা এবং উপজেলার কন্ট্রোল রুমের নাম্বারে যোগাযোগ করার পরামর্শ দেন।

এ পরামর্শের ব্যপারে শুধু অফিসিয়াল ফেসবুক আইডিতে দিয়েই তিনি চিন্তা মুক্ত হননি, ঝিনাইদহ তথ্য অফিসের মাধ্যমে শহরের বিভিন্ন মোড়ে মোড়ে মাইকিংয়ের মাধ্যমেও তিনি এ তথ্য প্রদান করেন।

এছাড়াও তিনি দুর্যোগটি মোকাবেলায় ঝিনাইদহ জেলার ফায়ার সার্ভিস, সিভিল সার্জন অফিস, ওজোপাডিকো, পল্লী বিদ্যুৎ, জনস্বাস্থ্য প্রকৌশল সহ সংশ্লিষ্ট সকল দপ্তর ও সংস্থাকে প্রস্তুত থাকার জন্য অনুরোধ করেছেন বলে জানা গেছে।

শেয়ার করতে ক্লিক করুন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top