ঝিনাইদহে আন্তর্জাতিক প্রবীণ দিবস পালিত

  1. ঝিনাইদহ প্রতিনিধি

‘পরিবর্তিত বিশ্বে প্রবীণ ব্যক্তির সহনশীলতা’ এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে ঝিনাইদহে আন্তর্জাতিক প্রবীণ দিবস পালিত হয়েছে। এ উপলক্ষ্যে শনিবার সকালে ঝিনাইদহ জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসন ও বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘ প্রবীণ হিতৈষী সংঘের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মকবুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, জেলা প্রশাসক মনিরা বেগম। বিশেষ অতিথি ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সেলিম রেজা পিএএ, ঝিনাইদহ পৌরসভার নবনির্বাচিত মেয়র কাইয়ূম শাহরিয়ার জাহেদী হিজল, এসপি সদর সার্কেল খোন্দকার আবুল বাশার, সাবেক অধ্যক্ষ তোবারক হোসেন, এড.আমির হোসেন মালিতা, মনোয়ার হোসেন, সাখাওয়াত হোসেন এবং শফিউর রহমান।
প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, মানুষের জীবনে বার্ধক্যের বাস্তবতাকে অস্বীকার করার কোনো উপায় নেই। কিন্তু এই স্বাভাবিক নিয়ম কখনো কখনো মানুষের জীবনে বয়ে আনে অনেক দুঃখ, কষ্ট। সময় ও শারীরিক অবস্থার পাশাপাশি প্রবীণদের মানসিকতারও পরিবর্তন ঘটে। এ সময় তাদের একাকিত্ব বেড়ে যায়। তাই এ সময়ে তাদের আশপাশের মানুষের উচিত পাশে থাকা, সাহায্যের হাত বাড়ানো। কিন্তু বর্তমান বাস্তবতা হচ্ছে, অধিকাংশ প্রবীণ ব্যক্তিই অবহেলিত, বঞ্চিত, নির্যাতিত এবং বৈষম্যের শিকার। প্রবীণরা সমাজের বোঝা নয়, সম্পদ তাদের অভিজ্ঞতা পরিবার, সমাজ, রাষ্ট্র এমনকি আন্তর্জাতিক সমস্যা সমাধানে দারুনভাবে ভূমিকা রাখে। তারা আল্লাহ তায়ালার নেয়ামত। তিনি বলেন, প্রবীণদের জন্য আশ্রম নির্মাণ কোন সমাধান নয়। প্রবীণরা পরিবারের ছোট-বড় সদস্যদের নিয়ে হাসি আনন্দে এক সাথে থাকতে চায়।

আলোচনা সভার আগে পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে শিল্পকলা একাডেমী প্রাঙ্গনে এসে শেষ হয়।

শেয়ার করতে ক্লিক করুন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top