ঝিনাইদহে জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন

সারা দেশের ন্যায় ঝিনাইদহে ২৮ এপ্রিল শুক্রবার জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত হয়েছে। “বঙ্গবন্ধুর স্বপ্নপূরন, বিনামূল্যে আইনি সেবার দ্বার উম্মোচন” এই শ্লোগানকে সামনে রেখে সকালে জেলা লিগ্যাল এইড কমিটির উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি, সেচ্ছায় রক্তদান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ঝিনাইদহ জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান বিজ্ঞ জেলা ও দায়রা জজ মো: নাজিমুদ্দৌলার সভাপতিত্বে অনুষ্ঠানে চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আল আমিন মাতব্বার, পুলিশ সুপার আশিকুর রহমান, সিভিল সার্জন শুভ্রা রানী দেবনাথ, অতিরিক্ত জেলা প্রশাসক রাজিবুল ইসলাম খান, পৌর মেয়র কাইয়ুম শাহরিয়ার জাহেদী হিজল, সিনিয়র সহকারী জজ মোঃ বুলবুল আহম্মেদ, আইনজীবী সমিতির সভাপতি এ্যাড মোঃ রবিউল ইসলাম, পিপি এ্যাড ইসমাইল হোসেন, জিপি এ্যাড বিকাশ বিশ্বাসসহ বিজ্ঞ বিচারক ও আইনজীবীরা উপস্থিত ছিলেন।

লিগ্যাল এইডের চেয়ারম্যান মোঃ নাজিমুদ্দৌলা বলেন, আজকে আদালতে মামলা জটের জন্য শুধু মাত্র আইনজীবি নয়, এর সাথে সংশ্লিষ্টরা দায় এড়াতে পারেন না। পাশাপাশি বাদী বিবাদীর কারনেও মামলা জটের অন্যতম কারন বলে তিনি মনে করেন। বর্তমানে জেলার লিগ্যাল এইড তার কার্যক্রম দ্রুততম সময়ে বিভিন্ন সমস্যার সমাধান দিয়ে যাচ্ছে বলেও তিনি জানান। এসময় তিনি জেলা লিগ্যাল এইড এর কার্যক্রম আরো বেগবান হবে এবং অসহায় মানুষের আইনী সেবা অব্যাহত রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন। তিনি বলেন, সমাজের নির্যাতিত অসহায় দরিদ্রদের মামলার ব্যায় লিগ্যাল বহন করে এ তথ্য সকলে জানাতে হবে। সেই সাথে ন্যায় বিচার বঞ্চিতদের হয়রানি ছাড়া সেবা দেওয়ার আহবানও জানান তিনি।

আলোচনা সভায় অন্যান্য বক্তাগন লিগ্যাল এইডের কার্যক্রমকে শহর থেকে প্রান্তিক পর্যায়ে পৌছে দেওয়ার আহবান জানিয়ে বলেন, লিগ্যাল এইডের সহয়তা যেন অব্যাহত থাকে। বক্তাগন সমাজের প্রকৃত অভাবী, দুঃখী ও দরিদ্র মানুষকে আইনগত সহায়তা দিয়ে তাদের পাশে থাকার আহবান জানান। অনুষ্ঠানে জানানো হয় লিগ্যাল এইডের মাধ্যমে ঝিনাইদহে ৫৭১ মামলার মধ্যে ৫১৬ নিষ্পত্তি ও ৮০৭ টি আপোষ মামলার মধ্যে ৭৫৬টি নিষ্পত্তি হয়। এর মধ্যে ১৭০টি পারিবারিক অভিযোগ নিষ্পত্তির পরে তারা সুখে শান্তিতে বসবাস করছেন।

এ পর্যন্ত অভিযোগের পরিপ্রেক্ষিতে ১ কোটি ৪৮ হাজার টাকা দেনমহর আদায় করেছে লিগাল এইড। এছাড়াও আইজীবিদের পরিসেবায় ৭ লাখ টাকা ব্যায় হয়েছে বলেও জানান জেলা কমিটির চেয়ারম্যান।

শেয়ার করতে ক্লিক করুন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top