মহান মে দিবসে কসাসের ব্যাতিক্রমধর্মী উদ্যোগ

সবুজ মিয়া, ঝিনাইদহ-

বিশ্বব্যাপী শ্রমিক আন্দোলনের দীর্ঘ পুঞ্জিভূত সংগ্রাম এবং তার অর্জনকে স্মরণ করার জন্যে প্রতিবছর ১মে বিশ্বজুড়ে এই দিবস পালিত হয়। দিবসটির শেকড় পোঁতা রয়েছে শ্রমিকদের ঐতিহাসিক সংগ্রামের মধ্যে, যারা উন্নত কর্মপরিবেশ, ন্যায্য মজুরি এবং সংগঠিত হওয়ার অধিকারের জন্য লড়াই করেছিলেন যুগের পর যুগ ধরে। প্রাণ বিসর্জন দিয়েছেন অকাতরে। প্রথম মে দিবস উদযাপন হয় উনিশ শতকের শেষের দিকে, যেখানে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপের শ্রমিকরা উন্নত চিকিৎসার দাবিতে বিক্ষোভ ও ধর্মঘট করেছিলেন। ১৮৮৬ সালের ৪ মে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটে দৈনিক ৮ ঘণ্টা শ্রমের দাবিতে আন্দোলনরত শ্রমিকদের ওপর গুলি চালিয়ে ৮ জনকে হত্যার ঘটনার প্রেক্ষাপটে বিশ্ব মে দিবস পালন করা হয়ে থাকে।

তাই মহান এই মে দিবসে শ্রমিকদের প্রতি সম্মান জানাতেই কথন সাংস্কৃতিক সংসদ (কসাস) ঝিনাইদহ জেলা শাখার পক্ষ থেকে এক ব্যাতিক্রমধর্মী উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

সোমবার জেলা শহরের পায়রা চত্বরে সংগঠনটির উপদেষ্টা মন্ডলীসহ বেশ কিছু নেতা কর্মীকে দেখা যায় যে, প্রায় অর্ধশত ভ্যান, রিক্সা ও ইজিবাইক চালকসহ বিভিন্ন শ্রেনী পেশার শ্রমিকদের রাস্তায় দাঁড় করিয়ে শরবত খাওয়ানো সহ একটি করে লাল গোলাপ দিয়ে শুভেচ্ছা বিনিময় করছেন তারা।

হঠাৎ প্রচন্ড গরমে অনাকাঙ্ক্ষিত ভাবে এক গ্লাস ঠান্ডা শরবত পেয়ে শ্রমিকরাও যেনো বড্ড খুশী। এতে সংগঠনটির এমন ব্যতিক্রমধর্মী উদ্যোগকে স্বাগত জানান শ্রমিকরা। সংগঠনটির সাধারণ সম্পাদক ইসরাত জাহান মৌ জানান, মহান পহেলা মে শ্রমিক দিবসে, শ্রমিকদের সম্মান জানাতেই তারা এমন উদ্যোগ গ্রহণ করেন।

এসময় কসাসের সভাপতি আনিচুর রহমান, সাধারণ সম্পাদক ইসরাত জাহান মৌ ও উপদেষ্টা মন্ডলীর ফজলে রাব্বী এবং কাজী কামাল আহমেদ বাবুসহ বর্তমান ও সাবেক অন্যান্য নেতাকর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।

 

শেয়ার করতে ক্লিক করুন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top