তাপমাত্রা ৩৫ ডিগ্রি সে: এর উপরে গেলে ধান চিটা হতে পারে; কৃষি কর্মকর্তা নুর-এ-নবী

ঝিনাইদহ প্রতিনিধি-

ঝিনাইদহে বয়ে যাচ্ছে মাঝারি তাপদাহ। তীব্র রোদ আর গরমে অসহনীয় অবস্থা। মানুষের পাশাপাশি ক্ষতির সম্মুখীন হচ্ছে ধান, পাট, কলাসহ সবজিও। এ অবস্থায় ক্ষতি রোধে কৃষকের কি করণীয় তা জানিয়েছেন ঝিনাইদহ সদর উপজেলা কৃষি কর্মকর্তা নূর-এ নবী। সোমবার সকালে তিনি ধানসহ অন্যান্য ফসলের পরিচর্যা নিয়ে কথা বলেন।

তিনি বলেন, বর্তমানে কৃষকের বোরো ধান মাঠে রয়েছে। প্রায় প্রতিটি মাঠেই দেখা গেছে ধানে ফুল রয়েছে। তবে কিছু কিছু ধান দুগ্ধ অবস্থায় আছে, আবার কিছু কিছু ক্ষিও অবস্থায়ও আছে। বর্তমানে পোকা মাকড় রোগ বালায় তেমন না থাকলেও তাপমাত্রা দিন দিন বেড়েই চলেছে। এমতাবস্থায় ফসলে কিছু সমস্যা দেখা দিতে পারে।

তিনি বলেন, তাপমাত্রা যদি ৩৫ ড্রিগ্রি সেলসিয়াসের উপরে চলে যায় সে ক্ষেত্রে ধান চিটা হয়ে যেতে পারে। ধান বর্তমান যে স্তরে আছে সে ক্ষেত্রে আমাদেরে কৃষক ভাইদের করনীয় হলো সঠিক সময়ে পানি সেচ দেওয়া। ধান ফুল অবস্থায় থাকাকালীন সময়ে পানি খুবই গুরুত্বপূর্ণ। ধান গাছের গোড়ায় সর্বদা ২ থেকে ৩ ইঞ্চি পানি ধরে রাখতে হবে।

এছাড়াও ১০ লিটার পানির ভিতরে ১শ গ্রাম পটাশ মিশিয়ে ৫ শতক জমিতে স্প্রে করা যেতে পারে। তাহলে আশা করা যায় য়ে, তাপদাহতে ধান বা ফসলে তেমন কোন প্রভাব পড়বে না।

তিনি আরও বলেন, এখন আম, লিচুসহ অন্যান্য ফলে গুটি রয়েছে। তা ঝরে পড়া ঠেকাতে গাছের চারি দিকে রিং করে পানি সেচ দিতে হবে। অবশ্যই মনে রাখতে হবে যে, পানি বিকেলের দিকে যেন দেওয়া হয়। কারন সকালে সেচ দিলে দুপুরের রোদে পানি উড়ে চলে যায়। তাই আপনারা অবশ্যই বিকেলে পানি দিবেন। যাতে সারা রাত পানি ধরে রাখতে পারে।

শেয়ার করতে ক্লিক করুন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top