দেশ থেকে জলাতঙ্ক নির্মূলের লক্ষ্যে ঝিনাইদহে অবহিতকরণ সভা অনুষ্ঠিত

সবুজ মিয়া ঝিনাইদহ-

বাংলাদেশ থেকে জলাতঙ্ক নির্মূলের লক্ষে ঝিনাইদহ জেলায় ব্যাপকহারে কুকুরকে টিকাদন কার্যক্রমের অংশ হিসেবে সদর উপজেলা কেন্দ্রিক এক অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার দুপুরে সদর উপজেলা সভাকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। উপজেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মিথিলা ইসলামের সভাপতিত্বে এ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া জেরিন।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পৌরসভার মেয়র কাইয়ুম শাহরিয়ার জাহেদী হিজল, জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ মনোজিৎ কুমার, মেডিকেল অফিসার ডাঃ ফয়সাল আহমেদ, স্বাস্থ্য পরিদর্শক ইনচার্জ নাজিম উদ্দীন জোয়ার্দার, উপজেলা ভাইস চেয়ারম্যান আরতি দত্ত, ইউপি চেয়ারম্যান বিকাশ কুমার বিশ্বাস,পারভেজ মাসুদ লিল্টন, জাহাঙ্গীর আলম ও সিরাজুল করিম। এছাড়াও জনপ্রতিনিধি, সাংবাদিক ও স্বাস্থ্য বিভাগের ৬০ জনসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা এই অবহিতকরণ কর্মশালায় অংশ নেয়।

সভায় জানানো হয় যে, জলাতঙ্ক একটি ভয়ংকর মরণব্যাধি রোগ, এ রোগে মৃত্যুর হার শতভাগ। পৃথিবীতে কোথাও না কোথাও প্রতি ১০ মিনিটে ১জন এবং প্রতিবছরে প্রায় ৫৯ হাজার মানুষ জলাতঙ্ক রোগে মারা যায়। এটি মূলত কুকুরের কামড় বা আচড়ের মাধ্যমে ছড়ায়। বাংলাদেশে প্রতি বছর প্রায় ৫ থেকে ৬ লক্ষ মানুষ কুকুর, বিড়াল, শিয়ালের কামড়ে বা আচড়ের শিকার হয়ে থাকে। যাদের মধ্যে বেশীর ভাগই শিশু।

শেয়ার করতে ক্লিক করুন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top