গত নয় মাসে ঝিনাইদহে ডেঙ্গু সনাক্ত রোগী ১৩৮৭, মৃত- ৩জন

ঝিনাইদহ প্রতিনিধি-

জলবায়ু পরিবর্তনের পাশাপাশি বাংলাদেশে ডেঙ্গুর প্রকোপও বাড়ছে। দেশে ছয় ঋতুর মধ্যে এক ঋতুর সঙ্গে আরেক ঋতুর যে তফাৎ, তা মুছে যাচ্ছে জলবায়ু পরিবর্তনের ধাক্কায়। সেই সঙ্গে তৈরি হচ্ছে নতুন বিপদ। মৌসুম হোক বা না হোক, ডেঙ্গুর মতো বাহকনির্ভর রোগের প্রকোপ বাড়ছে শহর ও গ্রাম এলাকায়।

গবেষকরা বলছে, আর্দ্রতা কমে আসার পাশাপাশি তাপমাত্রা ও বৃষ্টিপাতের মাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে ভবিষ্যতে দেশে ডেঙ্গুর প্রকোপ আরও বাড়তে পারে। জলবায়ু যেভাবে বদলে যাচ্ছে, তাতে জনস্বাস্থ্যের ওপর এরই মধ্যে এর নেতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে। আগামী দিনগুলোতে তা আরও বাড়তে পারে বলে আভাস দিয়েছে বিশেষজ্ঞ সংস্থাগুলো।

ঝিনাইদহ সিভিল সার্জনের এক পরিসংখ্যানে দেখা গেছে গত জানুয়ারি হতে গত ২৪ ঘণ্টায় জেলায় নতুন ৭জনসহ এপর্যন্ত ডেঙ্গু সনাক্ত রোগীর সংখ্যা ১৩৮৭ জন। এর মধ্যে সুস্থ্য হয়েছে ১২৭৭ জন এবং মৃত হয়েছে ৩জন রোগীর।

শুক্রবার সিভিল সার্জন এক তথ্য বিবরণীতে আরো জানান, সব মিলে জেলার ৬টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডেঙ্গু রোগী ভর্তি রয়েছে ১০৭জন। এর মধ্যে জেলা সদরে ৫৪ জন, হরিনাকুন্ডুতে ১২ জন, কালীগঞ্জে ১০ জন, শৈলকূপাতে ২৫ জন, কোটচাঁদপুরে ২ জন এবং মহেশপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৪ জন ।

শেয়ার করতে ক্লিক করুন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top