ঝিনাইদহে নানা আয়োজনে উদযাপন হচ্ছে শ্যামা পূজা

ঝিনাইদহ প্রতিনিধি-

ঝিনাইদহে নানা আয়োজনে উদযাপন করা হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম বৃহৎ উৎসব শ্যামা পূজা। জেলা শহরের পুরাতন হাটখোলা শ্রী শ্রী সিদ্ধেশ্বরী জেলা কালীমন্দিরে রোববার সকাল ৯ টা থেকে এ পূজা শুরু করা হয়

হিন্দু সপ্রদায়ের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব এই পূজা। কার্তিক মাসের অমাবস্যা তিথিতে সাধারণত শ্যামা পূজা বা কালীপূজা অনুষ্ঠিত হয়ে থাকে। এ উপলক্ষে রোববার সকাল ৯ টা থেকে পূজা শুরু করে রাত ৮ টা ১০ মিনিটে করা হয় প্রদীপ প্রজ্জলন। এছাড়া রাত ১২টা ৩০ মিনিটে পুষ্পা(পাঠা) বলি শুরু হবে বলে জানান পূজা কর্তৃপক্ষ। পরে ভক্তরা ফলসহ বিভিন্ন উপকরন দিয়ে নৈবেদ্য সাজিয়ে দেবীকে অর্পন করবেন। এ সময় উলু ধ্বনি, শঙ্খ, ঘণ্টা ও ঢাকের আওয়াজে মুখোরিত হয়ে ওঠে মন্দির।

অনুষ্ঠানের প্রধান পৃষ্ঠপোষকতায় ছিলেন, ঝিনাইদহ জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টু। প্রদীপ প্রজ্বলন করেন শ্রী বাবু কনকান্তি দাস।

এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক রফিকুল ইসলাম, পুলিশ সুপার আজিম উল আহসান, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আরতী দত্ত, ঝিনাইদা জেলা আওয়ামী লীগের যুব ক্রীড়া বিষয়ক সম্পাদক মামুনুর রশিদ টোকন। মন্দিরের সভাপতি পঞ্চরস পোদ্দার, সাধারণ সম্পাদক দেবব্রত দেবুসহ আরো অনেকে।

পূজার আয়োজক সভাপতি ও সাধারণ সম্পাদক জানান, শ্যামাপূজা উপলক্ষে মন্দিরে স্থাপন করা হয়েছে কালী প্রতিমা। আলোক সজ্জা ও নাচ গানে উৎসবের আমেজ ছড়িয়ে পড়ছে মন্দিরে। প্রতিবছরের ন্যায় এবারও আয়োজন করা হয়েছে নানা আনুষ্ঠানিকতা।

পরিশেষে ভক্তদের মাঝে শাড়ি বিতরণ ও প্রসাদ বিতরণ করা হয়।

শেয়ার করতে ক্লিক করুন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top