ঝিনাইদহে গ্রাহক সেবা নিশ্চিতে ক্যাশলেশ ভুমি অফিস বাস্তবায়ন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

ঝিনাইদহ প্রতিনিধি-
স্মার্ট ভূমি সেবা ও ক্যাশলেস ভূমি অফিস বাস্তবায়নে ঝিনাইদহে মাঠপর্যায়ে ভূমি কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার ঝিনাইদহ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ভূমি মন্ত্রনালয়ের সহযোগীতায় এ কর্মশালার আয়োজন করে জেলা প্রশাসন। কর্মশালায় ভার্চুয়ালি প্রধান অতিথি হিসেবে যোগ দিয়ে উদ্বোধন করেন, ভূমি মন্ত্রণালয়ের সচিব মো. খলিলুর রহমান।

জেলা প্রশাসক এস এম রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, (ভাচুয়ালি) খুলনা বিভাগীয় কমিশনার হেলাল মাহমুদ শরিফ, ভূমি সংস্কার বোর্ডের অতিরিক্ত সচিব শশাঙ্ক শেখর ভৌমিক, ভূমি মন্ত্রনালয়ের যুগ্ম সচিব ড. মো. জাহিদ হোসেন পনির, উপ-সচিব সেলিম আহমদ, ঝিনাইদহের স্থানীয় সরকারের উপ-পরিচালক ইয়ারুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রথীন্দ্রনাথ রায়, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সালমা সেলিম।

সকাল থেকে দুপুর পর্যন্ত চলা এই কর্মসূচীতে ঝিনাইদহের বিভিন্ন ইউনিয়ন ও উপজেলা ভূমি অফিসের মোট ৫৭ জন কর্মকর্তা অংশ নেয়।
কর্মশালায় জানানো হয়, বর্তমান সরকার উন্নত বাংলাদেশ বিনির্মাণে স্মার্ট বাংলাদেশ ভিশন ২০৪১ প্রতিষ্ঠা এবং স্মার্ট বাংলাদেশ রোডম্যাপে ৪টি পিলার যথাক্রমে- স্মার্ট সিটিজেন, স্মার্ট সোসাইটি, স্মার্ট ইকোনমি এবং স্মার্ট গভর্নেন্স অন্তর্ভুক্ত করে পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এরই ধারাবাহিকতায় ভূমিসেবাকে মানুষের কাছে আরও সহজলভ্য করার লক্ষ্যে ভূমি মন্ত্রণালয় বেশ কিছু কার্যক্রম গ্রহণ করেছে, যার মধ্যে ডিজিটাল ভূমিসেবা অন্যতম। ভূমি ব্যবস্থাপনা অটোমেশন সফটওয়্যারের মাধ্যমে ভূমিসংক্রান্ত সব কাজে গতিশীলতা ও স্বচ্ছতা বৃদ্ধি পেয়েছে।

এ ছাড়া চালু হয়েছে ই-মিউটেশন, অনলাইন ভূমি উন্নয়ন কর আদায় সিস্টেম, ডিজিটাল রেকর্ড রুম, ডাকযোগে খতিয়ান ও পর্চা প্রাপ্তি, ডিজিটাল সার্ভেয়িং এবং ম্যাপিং, অনলাইন জলমহাল ইজারা, ল্যান্ড জোনিং, অনলাইন শুনানি সিস্টেম, হটলাইন সেবা (১৬১২২) ইত্যাদি যার মাধ্যমে ভূমিসেবা পৌঁছে যাচ্ছে সাধারণ জনগণের দোরগোড়ায়। স্মার্ট বাংলাদেশের লক্ষ্যে ক্যাশলেস ভূমি অফিস একটি গুরুত্বপূর্ণ বিষয়। যা বাস্তবায়নে ইতোমধ্যে একাধিক আইন সংশোধন হয়েছে, সেই সাথে নীতিমালা প্রণয়নের কাজ আশানুরূপ এগিয়েছে।

 

শেয়ার করতে ক্লিক করুন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top