রাতের আঁধারে ধরন্ত ক্ষেতের ফসল কেটে সাবাড় করে দেওয়া হচ্ছে, এভাবে চলতেই থাকলে চাষ করা বুঝি আর হবে না; কৃষক

ঝিনাইদহ প্রতিনিধি-
ঝিনাইদহের হরিনাকুন্ডুতে রাতের আঁধারে কে বা কাহারা ৩/৪ জন কৃষকের পান ক্ষেত ও কলাগাছ কেটে সাবাড় করে দিয়েছে। এতে ঐ কৃষকদের আনুমানিক প্রায় ১০ থেকে ১৫ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে ভুক্তভোগী কৃষকেরা জানান। শনিবার দিবাগত মধ্য রাতে উপজেলার কিসমত ঘোড়াগাছা গ্রামের জামতলার মাঠে এ ঘটনা ঘটে। ক্ষতিগ্রস্থ কৃষকরা হল, কিসমত ঘোড়াগাছা গ্রামের লিটন বিশ্বাস, ইমদাদুল বিশ্বাস, হাসানুজ্জামান হিটলার ও আনোয়ার হোসেন। এছাড়াও প্রায় ১০/১২ বছর আগে থেকে অদ্যবদি এই গ্রামের মাঠে প্রায় অর্ধ শতাধিক কৃষক এ ঘটনার স্বীকার হয়ে আসছেন।

রোববার সরে জমিন তথ্য সংগ্রহ করা কালীন উপস্থিত কৃষকেরা অভিযোগ করে এ কথা বলেন। ক্ষতিগ্রস্থ কৃষকেরা জানান, প্রায় ১০/১২ বছর আগে থেকে আমরা এভাবেই ক্ষতিগ্রস্থ হয়ে আসছি। কারা এ ঘটোনা ঘটাচ্ছে তাও জানি, শুধু হাতে নাতে ধরতে পারছিনা বলে মুখ খুলতে পারছিনা। আইন শৃঙ্খলা বাহিনীর কাছে গেলে তারাও সাফ বলে দিচ্ছে আপনারা ধরেন, আমরা বিচার করে দিচ্ছি।

তারা বলেন, এ ঘটনায় যদি আইনের সহযোগিতা না পাই তাহলে কি আমরা এভাবে ক্ষতি গ্রস্থ হতেই থাকবো ? আমরা চাষ করেই জীবিকা নির্বাহ করে থাকি। সেই সাথে ছেলে মেয়েদের লেখাপড়া করার খরচও চলে এই চাষের উপর দিয়ে। এভাবে চলতেই থাকলে চাষ করা বুঝি আর হবে না। আমরা বেচে থাকার তাগিদে এই দুর্বৃত্তদের হাত থেকে দ্রুত রেহায় পেতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি।

এ বিষয়ে কাপাশহাটিয়া ইউনিয়নের চেয়ারম্যান শরাফুদ্দৌলা ঝন্টু বলেন, কিসমত ঘোড়াগাছা গ্রামের মাঠে রাতের আঁধারে কে বা কাহারা কৃষকের পান ও কলা গাছ কেটে দিয়েছে বলে লোকের মাধ্যমে শুনেছি। ঘটনাটি খুবই দুঃখজনক এর একটা স্থায়ী নিরসন হওয়া প্রয়োজন।

শেয়ার করতে ক্লিক করুন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top